সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৪:৪৫ অপরাহ্ন

ভারতে সাংবাদিক কলামিস্ট মীর আলিমের বিরল সম্মাননা লাভ

Reporter Name / ৬১ Time View
Update : বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০২৩, ৩:৪০ অপরাহ্ন

লিখন রাজ,রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধিঃ বাংলাদেশের প্রখ্যাত কলামিস্ট, “কলামিস্ট ফোরাম অফ বাংলাদেশ”এর মহাসচিব মীর আব্দুল আলীমকে ভারতে বিশেষ সম্মাননা প্রদান করা হয়েছে। ভারতের উত্তর এবং পশ্চিম দিনাজপুরের পৃথক দুটি সাহিত্য আসরে যোগদান করেন তিনি। এ সময় তিনি নবীন এবং প্রবীণ লেখকদের ১৭ টি বইয়ের মরোম উন্মোচন করেন।

২০ নভেম্বর উত্তর দিনাজপুরে “কাব্যধারা সাহিত্য পরিষদ”এর “আন্তর্জাতিক সাহিত্য ও সংস্কৃতি আসর”এ এবং ২১ নভেম্বর দক্ষিণ দিনাজপুরের টাউন লাইব্রেরি হলে সমাজ চেতনা ও এক মুঠো রোদ এর যৌথ উদ্যোগে “দুই বঙ্গ সাহিত্য সঙ্গ” এ প্রধান অতিথি হিসেবে উপস্থিত হন ছিলেন তিনি।কাব্যধারা সাহিত্য পরিষদ আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের মহকুমা প্রধান কিংশুক মাইতি। অনুষ্ঠানের উদ্বোধন করেন ভারতের প্রখ্যাত কথাসাহিত্যিক দিলীপ রায়। অতিথি ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট দীপক কুমার সিংহ, নির্বাহী সহায়ক পুলকেশ রায়। ভারতের বিভিন্ন অঙ্গরাজ্য থেকে অনুষ্ঠানে যোগ দেন বিশিষ্ট শিক্ষাবিদ, কবি ও সাহিত্যিকগণ।

বিশেষ অতিথি ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের মহকুমা প্রধান কিংশুক মাইতি। অনুষ্ঠানের উদ্বোধন করেন কথাসাহিত্যিক দিলীপ রায়। ভারতের বিভিন্ন রাজ্য থেকে অনেক বিশিষ্ট কবি ও সাহিত্যিকগণ এ আসলে যোগ দেন। শিপ্রা দেবনাথ ও শিক্ষাবিদ সোমনাথ চক্রবর্তীর আমন্ত্রণে মীর আলীম দিনাজপুরে যান। “কাব্যধারা সাহিত্য পরিষদ”এর অনুষ্ঠানটি ছিল সুন্দর একটি মনোজ্ঞ অনুষ্ঠান।এখানে নবীন এবং প্রবীন লেখকদের ১৩ টি নতুন বইয়ের মড়ক উন্মোচন করেন তিনি। অনুষ্ঠানের আয়োজক এবং কবি সাহিত্যিকরাদের ভালোবাসায় তিনি সিক্ত হন, হন আপ্লুত।

পরে ভারতের দিনাজপুর প্রেসক্লাবে সাংবাদিকদের মুখোমুখি হন। উপস্থিত ছিলেন প্রেসক্লাব সভাপতি আমিত সরকার, সাধারণ সম্পাদক আলিফ মিত্রসহ দিনাজপুরের প্রবীণ এবং নবীন প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

এসময় সভাপতি, সাধারণ সম্পাদক প্রেসক্লাবের নিউজ রুমসহ বিভিন্ন বিভাগ ঘুরে দেখান। এর আগে সাধারণ সম্পাদক আলিফ মিত্র হোটেলে এসে আমন্ত্রণ জানালে ভারতের প্রখ্যাত লেখক বন্ধুবর দিলীপ রায়সহ তিনি দিনাজপুর প্রেসক্লাবে যান। এখানকার সাংবাদিকদের আন্তরিক ও ভালোবাসায় আপ্লুত তিনি।

বিভাগীয় শিক্ষা কর্মকর্তা সোমনাথ চক্রবর্তী তার বাড়িতে চাচক্রের আয়োজন করেন। পশ্চিমবঙ্গ সরকারের নির্বাহী সহায়ক পুলকের সিংহ মীর আলীমকে তার বাসায় নিয়ে ফুলেল শুভেচ্ছা জানান।

এদিকে দক্ষিণ দিনাজপুরের দুই বঙ্গ সাহিত্য সঙ্গে যোগদানের আগে মীর আলীম ভারতের প্রখ্যাত চারুশিল্পী ভালো চক্রবর্তীর আমন্ত্রণ তার প্রতিষ্ঠান এবং বাড়িতে যান। এ সময়ে ভানু চক্রবর্তীর মীর আলীমের একটি স্ট্যাচু তৈরি করার ইচ্ছা পোষণ করেন এবং তার ছবি তুলে নেন। দিনাজপুর মোহনহাটি হাই স্কুলের প্রধান শিক্ষক তার অফিসে চা চক্রের আয়োজন করেন। এ সময় তিনি বই, কলম, বিদ্যালয়ের ডায়েরি উপহার দেন।

দক্ষিণ দিনাজপুরে “দুই বঙ্গ সাহিত্য সঙ্গ” অনুষ্ঠানের যোগদানের আগে উত্তরবঙ্গের প্রবীণ প্রখ্যাত কবি ও লেখক নিশিকান্ত সিনহা তার বাড়িতে নিয়ে ফুলেল শুভেচ্ছা জানান নিরা আব্দুল আলীমকে। তিনি পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বন্টন কোঃ লিমিটেডের অবসরপ্রাপ্ত আধিকারিক।

দক্ষিণ বঙ্গ আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মীর আলীম বলেন- “আমরা কবিতা, প্রবন্ধ, নিবন্ধ যাই লিখি না কেন সেটা যেন হয় মানব কল্যাণে হয়। মানুষের কাছে আসে এমন কথাই আমাদের লিখতে হবে। ছোট করে সহজ ভাষায় লিখতে হবে যেন সব মানুষতা বুঝতে পারে। ভাষায়ও ছন্দ মন্দ হয় না।
মীর আলীম শিলিগুড়ি এবং কলকাতার আরও কয়েকটি অনুষ্ঠানে যোগ দিবেন।


More News Of This Category
Theme Created By ThemesDealer.Com